ঢাকা রবিবার, সেপ্টেম্বর ২৫, ২০২২

ভিসা লাগবে না আর চীন যেতে

বাংলাদেশী ভ্রমণ পিয়াসুদের জন্যে দারুন এক সুখবর দিয়েছেন স্বরাষ্ট্র মন্ত্রী আসাদুজ্জামান কামাল।ভিসা ছাড়া অর্থাৎ পোর্ট এন্ট্রি ভিসার মাধ্যমে ভ্রমণ করা যাবে চীন।চীনের যে কোন বিমাবন্দরে নামার পর অন অ্যারাইভাল ভিসা দেয়া হবে  বাংলাদেশীদের সবাইকে। বাংলাদেশে আগত চীনের জননিরাপত্তা বিষয়ক মন্ত্রী ঝাও কেঝির সঙ্গে বৈঠক শেষে বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল সাংবাদিকদের এ কথা জানান।

সচিবালয়ে অনুষ্ঠিত দুই দেশের স্বরাষ্ট্রমন্ত্রী পর্যায়ের বৈঠকে চীনের জননিরাপত্তা বিষয়ক মন্ত্রী ঝাও কেঝি ও বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল সঙ্গে বৈঠক শেষে মন্ত্রী জানান বাংলাদেশিদের অন অ্যারাইভাল ভিসা বা পোর্ট এন্ত্রিভিসা দেয়ার ব্যাপারে আশ্বাস দিয়েছেন চীনের জননিরাপত্তা বিষয়ক মন্ত্রী ঝাও কেঝি।

আমাদের ট্যুরিস্ট, আমাদের ব্যবসায়ী যদি সময়ের অভাবে ভিসা না নিয়ে যেতে পারেন তাহলে সেখানে গেলে তাদের অনঅ্যারাইভাল ভিসা দেবে।বাংলাদেশের যে পরিমাণ ট্যুরিস্ট  ভারত,নেপাল,ভুটান মালয়শিয়া,সিঙ্গাপুর, থাইল্যান্দ,ভিয়েতনাম ভ্রমণ করে  তা পর্যালোচনা করে দেখে। এই ট্যুরিস্টদের কে ভ্রমণ সহজ ও আরামদায়ক করে চীনের দিকে আকৃষ্ট করতে আগ্রহী। এতে করে শুধু পর্যটন শিল্পের বিকাশই নয় অন্যান্য ক্ষেত্রে ও দুইদেশ বেশি লাভবান হবে সংশ্লিষ্ট মহল মনে করে।

কবে থেকে এই সুবিধা পাওয়া যাবে জানতে চাইলে মন্ত্রী বলেন, তারা আলাপ করে গেছেন, পরবর্তীতে সময়ে তারা ব্যবস্থা নেবেন বলে আমাদের সঙ্গে কথা হয়েছে। পরবর্তীতে এ বিষয়ে তারা ঘোষণা দেবেন।

গত ২৬ নভেম্বর শুক্রবার সকাল ১০টায় সচিবালয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সভাকক্ষে বাংলাদেশ ও চীনের স্বরাষ্ট্রমন্ত্রী পর্যায়ের বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে বাংলাদেশের পক্ষে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তা ও অধীনস্থ সংস্থা প্রধানরা উপস্থিত ছিলেন। চীনের পক্ষে ছিলেন ঝাও কেঝির নেতৃত্বে দেশটির ২৪ সদস্যের প্রতিনিধি দল।