ঢাকা রবিবার, সেপ্টেম্বর ২৫, ২০২২

ঐতিহাসিক লবলং খালের ভরাট ও দূষণ রোধে পরিবেশ অধিদপ্তর গাজীপুর এর অভিযান

১৭ আগস্ট সোমবার গাজীপুর জেলা প্রশাসন ও পরিবেশ অধিদপ্তর গাজীপুর এর সার্বিক সহযোগিতায় বেড়াইদেরচালা এলাকা ও সিংদিঘী, মাওনা এলাকায় লবলং খালের ভরাট ও দূষণ রোধে  ভ্রাম্যমান আদালত পরিচালিত হয়।
গাজীপুরের নির্বাহী ম্যাজিস্ট্রেট হারুন অর রশিদ এর নেতৃত্বে গাজীপুর জেলার শ্রীপুর এলাকায় পরিবেশ দূষণ বিরোধী ভ্রাম্যমাণ আদালতে বেড়াইদেরচালা এলাকার পারফেত্তি ভ্যান মেলে বাংলাদেশ (প্রা) লি: কে তরল বর্জ্য পরিশোধনাগার (ইটিপি) অকার্যকর রেখে উৎপাদন কার্যক্রম পরিচালনার মাধ্যমে বাংলাদেশ পরিবেশ সংরক্ষণ আইন ১৯৯৫ এর ধারা ৬(গ) ও ৬(ঙ) লংঘন করে লবলং খাল ভরাট ও দূষণ করায় ৩ লাখ টাকা জরিমানা করা হয় এবং সিংদিঘী, মাওনা এলাকার খান রোটর এন্ড কোং কে অকার্যকর ডাস্ট কালেক্টর দ্বারা স্পিনিংয়ের বায়বীয় বর্জ্য বাইরে নির্গত করে পরিবেশ দূষণ করায় কারখানাটিকে ৫০ হাজার টাকা করে সর্বমোট ৩ লক্ষ ৫০ হাজার টাকা জরিমানা ধার্যপূর্বক তা আদায় করা হয় এবং অনতিবিলম্বে কারখানাগুলোকে পরিবেশগত ব্যবস্থাপনা সংশোধন করে উৎপাদন কার্যক্রম পরিচালনার নির্দেশ দেওয়া হয়।
উক্ত অভিযানে, উপস্থিত ছিলেন গাজীপুর পরিবেশ অধিদপ্তরের রিসার্চ অফিসার জনাব মোঃ আশরাফ উদ্দিন ও আইনশৃঙ্খলা রক্ষার দায়িত্বে ছিলেন গাজীপুর মেট্রোপলিটন পুলিশ এর সদস্যবৃন্দ। ইতিপূর্বে ও এই এলাকায় পরিবেশ দূষণ রোধে একাধিক অভিযান পরিচালিত হয়ে আসলেও কোন রকম সতর্কতা বা চোখে পড়ার মতো কার্যকরী পদক্ষেপ লক্ষ করা যাচ্ছে না। দিনের পর দিন প্রশাসন কে পাশ কাটিয়ে পরিবেশ দূষণ ও জলাশয় দখল যেন মামুলি বিষয়ে পরিনত হয়েছে। তাই এই অভিযানের পাশাপাশি পরিবেশ দূষণ রোধের  নিয়মিত তদারকি  প্রয়োজন।